Friday 27 February 2015

#কিছু_ভিন্নধর্মী_ফ্রীল্যান্সিং_মার্কেটপ্লেস

ওডেস্ক, ইল্যান্স এবং ফ্রীল্যান্সার এর মত সাইট গুলু বেশ জনপ্রিয় হওয়ায়
অধিকাংশ মানুষ এই সাইট গুলু সম্পর্কেই জানে । এই সাইট গুলু ছাড়াও ব্যাতিক্রমী কিছু মার্কেটপ্লেস রয়েছে ।

১. পিপল-পার-আওয়ার
এখানে প্রোভাইডার তাদের কাজের স্যাম্পল সহ তারা কি কি কাজ কেমন রেট এ করতে পারবে তা পোষ্ট করে । প্রোভাইডার এর এই সার্ভিস পোষ্ট করাকে এখানে আওয়ারলি বলে । বায়ার তার পছন্দ মত আওয়ারলি সিলেক্ট করে তার সার্ভিস গ্রহন করে । তাছাড়া প্রোভাইডার চাইলে বায়ার এর জব পোষ্ট এ বিড করতে পারবে । তবে এই সাইট এ আওয়ারলি সেল করাটাই জনপ্রিয় ।

২. ৯৯ ডিজাইন
এখানে মূলত বিভিন্ন গ্রাফিক্স ডিজাইন প্রতিযোগিতার মাধ্যমে কাজের পুরষ্কার প্রদান করা হয় । যেহেতু প্রতিযোগিতা মূলক সেহেতু পুরষ্কার এর পরিমাণটাও বেশী । বায়ার এখানে তার কাজের বর্ণনা পেশ করে এবং পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে ডিজাইনাররা সে অনুসারে প্রতিযোগিতা মূলক ভাবে ডিজাইন জমা দেয় । বায়ার তার পছন্দের ডিজাইনটি সিলেক্ট করে পুরষ্কার প্রদান করে ।

৩. ডিজাইন ক্রাউড
ডিজাইন ক্রাউড ও ৯৯ ডিজাইন এর মতই একটি সাইট এখানেও বিভিন্ন ডিজাইন এর সাথে প্রতিযোগিতার মাধ্যমে পুরষ্কার প্রদান করা হয় ।

৪. থিমফরেস্ট ও গ্রাফিকরিভার
থিমফরেস্ট হল এভান্টোর সব চেয়ে জনপ্রিয় সাইট গ্রাফিক্স ডিজাইনাররা
তাদের ডিজাইন কৃত টেম্পলেট বিক্রি করতে পারে এবং ডেভেলপার হলে ডিজাইন এর পাশাপাশি এইচটিএমএল এবং সিএসএস কোডইংও বিক্রি করা যায় । আপনার ডিজাইন ও ফাংশনালিটি যদি ক্রেতাদের একবার নজর কাড়তে পারে তাহলে তো কথাই নেই । আপনি লাখোপতি এক ডিজাইনেই ( এক্সট্রা অরডিনারি কিছু তৈরি করতে পারলে কোটিপতি হওয়া কঠিন কিছু নয়, থিমফরেস্টে এমন এমন সব ডিজাইন আছে যার একেকটি কয়েক কোটি টাকা বিক্রি হয়েছে । ) থিমফরেস্ট এ থিম বিক্রি হয় , আর গ্রাফিক্স বিক্রি করার জন্য গ্রাফিকরিভার, কোড বিক্রি করার জন্য কোডক্যানিয়ন, স্টক ফটোগ্রাফি বিক্রি করার জন্য ফটোডিউন এবং থ্রিডি অ্যানিম্যাশন বিক্রি করার জন্য থ্রিডিওশান বেশ জনপ্রিয় মার্কেটপ্লেস।

৫. ফাইভআরআর
এটি বেশ ভিন্ন । এখানে বায়ার জব পোষ্ট করে না , কর্মীরাই পোষ্ট করে তারা তাদের বায়ারদের জন্য কি কি কাজ করতে পারবে । পোষ্ট যদি কোন বায়ার এর ভালো লেগে থাকে তবে বায়ার আপনার কাছ থেকে তা কিনে নিবে । যত জন বায়ার এই সার্ভিসটি কিনে নিবেন তত বার আপনি টাকা পাবেন । এই সাইটটীর একটি মজার দিক হচ্ছে আপনি যাই করেন না কেন , আপনাকে তা মাত্র ৫ ডলারে করতে হবে । তাই ছুটো ছুটো কাজ এখানে বেশী হয়ে থাকে ।

লেখাটি ভালো লাগলে শেয়ার করার জন্য বিশেষ ভাবে অনুরুধ করা হইল ।

ধন্যবাদ সবাইকে ভালো থাকবেন ।

Collected From: Odesk bangladesh Facebook Group

No comments:

Post a Comment